ঢাকা, মঙ্গলবার, ১৪ মে, ২০২৪

ইতিহাস সেরা ৫ গোল ম্যারাডোনার (ভিডিও)

ফুটবল মাঠে ম্যারাডোনা ছিলেন একজন শিল্পী। গতি আর বাঁ পায়ের কারিকুরিতে উপহার দিয়েছেন জাদুকরী সব মুহূর্ত। প্লেমেকার হিসেবে সতীর্থদের দিয়ে গোল করানোতেই ছিল তার আনন্দ। নিজেও পেয়েছেন জালের দেখা। ম্যারাডোনার অনেকগুলো গোলই কালের সীমানা ছাড়িয়ে জায়গা করে নিয়েছে ফুটবলের গল্পগাঁথায়।

পুরো ফুটবল বিশ্বকে মুগ্ধ করা কিংবদন্তি ম্যারাডোনা চলে গেছেন না ফেরার দেশে। চিরবিদায় নিয়েছেন এ ফুটবল জাদুকর। ক্রীড়াবিশ্বকে স্তব্ধ করে বুধবার (২৫ নভেম্বর) রাতে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান কিংবদন্তি এই ফুটবলার।

তিনি ১৯৮৬’র বিশ্বকাপ ফুটবল শিরোপা আর্জেন্টিনার হাতে এনে দিয়েছেন প্রায় একার কৃতিত্বে। ইংল্যান্ডের বিরুদ্ধে খেলায় ‘ঈশ্বরের হাত’ নামে সেই গোলের জন্য তিনি যেমন নিন্দিত হয়েছিলেন - তেমনি অবিশ্বাস্য নৈপুণ্যে কয়েকজন ইংলিশ খেলোয়াড়কে কাটিয়ে, গোলকিপার পিটার শিলটনকে বোকা বানিয়ে তার পরের যে গোলটি করেছিলন ম্যারাডোনা- তা এখনো ‘সর্বকালের সেরা গোল’ বা ‘গোল অব দি সেঞ্চুরি’ বলে মানেন অনেকে।

সাবেক ইংল্যান্ড ম্যানেজার ববি রবসন বলেছিলেন, ‘প্রথম গোলটা ছিল সন্দেহজনক, কিন্তু দ্বিতীয়টা ছিল ঐন্দ্রজালিক।’ অন্যদিকে মাঠের বাইরে মাদকাসক্তি আর নানা রকম ব্যক্তিগত সংকট তাকে তাড়া করে বেড়িয়েছে পুরো ফুটবল জীবন ধরেই।

ফুটবলের এই জাদুকরের সেরা পাঁচগোল নিয়ে এই আয়োজন। ১৯৮৬ বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে আর্জেন্টিনা-ইংল্যান্ড লড়াইয়ে ম্যারাডোনার দুই গোল স্থায়ী জায়গা করে নিয়েছে ইতিহাসের পাতায়। একটি পরিচিত ‘হ্যান্ড অব গড’ গোল নামে, ‘অন্যটি গোল অব দা সেঞ্চুরি।’ সেই আসরেই বেলজিয়ামের বিপক্ষে দ্বিতীয় গোল এবং এর আগের বছর নাপোলির হয়ে দুটি গোল জায়গা পেয়েছে এই তালিকায়।

‘হ্যান্ড অব গড’ গোল

দ্যা গোল অব দা সেঞ্চুরি

জুভেন্তুসের বিপক্ষে দুর্দান্ত ফ্রি-কিক

সেমিফাইনালে বেলজিয়ামের বিপক্ষে দ্বিতীয় গোল

ভেরোনার বিপক্ষে দূরপাল্লার শটে গোল


ads

Our Facebook Page